রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৭:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সংবাদ শিরোনাম
কুষ্টিয়ায় সাংবাদিক রিজুর ওপর হামলার ঘটনায় থানায় মামলা দায়ের কুষ্টিয়ায় কিশোর গ্যাং লিডার সুরুজের ছুরিকাঘাত কুষ্টিয়ায় নির্বাচনত্তোর সহিংসতায় আ’লীগ নেতার পিস্তলে গুলিবিদ্ধ-২ নড়াইলের কলোড়া ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত জাতীয় মানবাধিকার অ্যাসোসিয়েশন বগুড়া জেলা কমিটির উদ্যোগে ইফতার মাহফিল কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের চিত্র পাল্টে গেছে নওয়াপাড়া পৌরসভার কর্মচারীসহ ৫জনের নামে থানায় অভিযোগ দায়ের করলেন পৌর মেয়র যশোরের অভয়নগরে সাংবাদিক মোঃ আবুল বাসার এর ওপর সন্ত্রাসী হামলা থানায় অভিযোগ অসহায় শারীরিক প্রতিবন্ধী কোহিনুরের কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে ইউপি চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ নওয়াপাড়া প্রেসক্লাবের বার্ষিক বনভোজন ও মিলন মেলা অনুষ্ঠিত
ঘোষণা:
পরিবর্তনের অঙ্গীকারে আপনাকে স্বাগতম। সময়ের বহুল প্রচারিত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য  ভিন্নধারার নিউজ পোর্টাল "পরিবর্তনের অঙ্গীকার"। অতি অল্প দিনে পাঠক নন্দিত হয়ে উঠেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের লক্ষে কাজ করছে এক ঝাঁক তরুণ, মেধাবী ও অভিজ্ঞ সংবাদকর্মী। দেশ-বিদেশের সকল খবরাখবর কারেন্ট আপডেট জানাতে দেশের জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদ প্রতিনিধি নিয়োগ চলছে।  ছবিসহ জীবন বৃত্তান্ত (সি ভি)পাঠাতে হবে। ই-মেইল: khalidsyful@gmail.com , মোবাইল : ০১৮১৫৭১৭০৩৪

ভালুকা চাঁদপুর ও ডে নাইট কলেজে তদন্ত চলছে এবং সিরিজ তদন্ত আসছে সাতক্ষীরার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে

কুষ্টিয়া অফিস // / ২৪ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : সোমবার, ২২ জানুয়ারী, ২০২৪, ৯:৪৫ অপরাহ্ন

মোঃ আজগার আলী, জেলা প্রতিনিধি সাতক্ষীরা:

এমপিও বিক্রি, অনিয়ম, দুর্নীতিসহ নানা অভিযোগে সাতক্ষীরার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে তদন্ত আসতে শুরু করেছে। ২২ জানুয়ারি থেকে তিনদিনে ৬টি শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন অভিযোগের তদন্ত চলছে। টিমে রয়েছেন মাধ্যমিক ও উচ্চা শিক্ষা, খুলনার পরিচালক প্রফেসর শেখ হারুনর রশিদ উপ-পরিচালক শেখ মোস্তাফিজুর রহমান, সহকারী পরিচালক এনামুল ইসলাম।

গত ১০ বছর সাতক্ষীরার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সীমাহীন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ওঠে। কিন্তু ব্যক্তির অনৈতিক প্রভাবে অধিকাংশ ক্ষেত্রে তদন্ত বাধাগ্রস্ত হয়। গত ৭ জানুয়ারির নির্বাচনের পর আপাতত দুর্নীতি অনিয়মসহ এমপিও বাণিজ্যের বিষয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে তদন্তের বাঁধা অপসারিত হয়েছে।

জানা গেছে, জেলা শিক্ষা অফিস এবং নিয়োগ সংক্রান্ত একটি শক্তিশালী সিন্ডিকেট গড়ে উঠে সাতক্ষীরায়। কোন শিক্ষা প্রতিষ্ঠানে শূন্য বা সৃষ্টপদে নিয়োগ বিজ্ঞপ্তি পত্রিকায় প্রকাশ হলেই সিন্ডিকেট তৎপর হয়ে উঠে। শিক্ষা অফিসসহ নিয়োগ কমিটির কতিপয় সদস্য একজন সংসদ সদস্যের অনুমতি ছাড়া কোন নিয়োগ বোর্ড বসবে না বলে প্রতিষ্ঠানগুলোকে জানায়। যদিও ঐসব প্রতিষ্ঠানের অধিকাংশেই এমপি বা তার লোকজনের কোন সম্পৃক্ততা ছিল না। কিন্তু শিক্ষা কর্মকর্তারা এমপির অনুমতি ছাড়া নিয়োগ বোর্ডে যাওয়ার ব্যাপারে আপত্তি জানালে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানদের সেখানে যেয়ে শিক্ষা কর্মকর্তাকে বলিয়ে নেওয়া ছাড়া কোন উপায় থাকে না। আর এজন্য বিভিন্ন পর্যায়ে নুন্যতম ১০ লাখ টাকা থেকে আরও অনেক বেশি টাকা দিয়ে নিয়োগ বোর্ড বসাতে হয়েছে। এসব নিয়োগের ক্ষেত্রে এনটিআরসিএ’র নীতিমালা জালজালিয়াতির মাধ্যমে এড়িয়ে যাওয়া হয়েছে। নিবন্ধন ছাড়াই নতুন নতুন শিক্ষিত বেকারদের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পূর্ব থেকে অতিরিক্ত শিক্ষক হিসেবে চাকরি করছিলো দেখিয়ে নিয়োগ দেওয়া হয়।

এদিকে সোমবার সকাল ৯টায় সাতক্ষীরা সদরের ভালুকা চাঁদপুর আদর্শ কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে আনিত অভিযোগের সরেজমিনে তদন্ত চলছে। একই দিনে বেলা ১২টায় সাতক্ষীরা ডে নাইট কলেজেও তদন্তের জন্য অভিযোগকারীসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের উপস্থিত থাকবে।

মাধ্যমিক ও উচ্চা শিক্ষা, খুলনার পরিচালক প্রফেসর শেখ হারুনর রশিদ স্বাক্ষরিত ভালুকা চাঁদপুর আদর্শ কলেজের চিঠিতে অভিযোগকারীসহ সংশ্লিষ্টদের উপস্থিত থাকতে বলা হয়েছে। ২৩ জানুয়ারি সাতক্ষীরা গাভা আইডিয়াল কলেজ ও আলিপুর আদর্শ মহিলা কলেজের বিভিন্ন অভিযোগের তদন্ত হবে। ২৪ জানুয়ারি একই টিম শহরের দ্য পোল স্টার পৌর হাইস্কুল এবং বল্লী গার্লস হাইস্কুলের বিভিন্ন অনিয়মের তদন্ত করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর