রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৪:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সংবাদ শিরোনাম
কুষ্টিয়ায় নির্বাচনত্তোর সহিংসতায় আ’লীগ নেতার পিস্তলে গুলিবিদ্ধ-২ নড়াইলের কলোড়া ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত জাতীয় মানবাধিকার অ্যাসোসিয়েশন বগুড়া জেলা কমিটির উদ্যোগে ইফতার মাহফিল কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের চিত্র পাল্টে গেছে নওয়াপাড়া পৌরসভার কর্মচারীসহ ৫জনের নামে থানায় অভিযোগ দায়ের করলেন পৌর মেয়র যশোরের অভয়নগরে সাংবাদিক মোঃ আবুল বাসার এর ওপর সন্ত্রাসী হামলা থানায় অভিযোগ অসহায় শারীরিক প্রতিবন্ধী কোহিনুরের কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে ইউপি চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ নওয়াপাড়া প্রেসক্লাবের বার্ষিক বনভোজন ও মিলন মেলা অনুষ্ঠিত দৈনিক লিখনী সংবাদ পত্রিকার বার্ষিক বনভোজন অনুষ্ঠিত অভয়নগরে নওয়াপাড়া খেলোয়াড় কল্যাণ সমিতির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ঘোষণা:
পরিবর্তনের অঙ্গীকারে আপনাকে স্বাগতম। সময়ের বহুল প্রচারিত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য  ভিন্নধারার নিউজ পোর্টাল "পরিবর্তনের অঙ্গীকার"। অতি অল্প দিনে পাঠক নন্দিত হয়ে উঠেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের লক্ষে কাজ করছে এক ঝাঁক তরুণ, মেধাবী ও অভিজ্ঞ সংবাদকর্মী। দেশ-বিদেশের সকল খবরাখবর কারেন্ট আপডেট জানাতে দেশের জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদ প্রতিনিধি নিয়োগ চলছে।  ছবিসহ জীবন বৃত্তান্ত (সি ভি)পাঠাতে হবে। ই-মেইল: khalidsyful@gmail.com , মোবাইল : ০১৮১৫৭১৭০৩৪

কুষ্টিয়া সরকারি মহিলা কলেজে ডিপিএফ এর উদ্যেগে  বাল্যবিবাহ প্রতিরোধে ভিডিও চিত্র প্রদর্শন ও মত বিনিময় সভা

কুষ্টিয়া অফিস // / ৭৯ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : মঙ্গলবার, ৩১ মে, ২০২২, ৮:০৮ পূর্বাহ্ন

বাল্য বিবাহকে না বলুন” এ প্রতিপাদ্য নিয়ে ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম, কুষ্টিয়া(ডিপিএফ) এর উদ্যেগে কুষ্টিয়া সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী ও শিক্ষকমন্ডলীর সাথে ভিডিও চিত্র প্রদর্শন ও মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর অংশিদারীত্বে এবং ইউরোপিয়ান ইউনিয়ন এর অর্থায়নে বৃটিশ কাউন্সিল কর্তৃক বাস্তবায়িত প্লাটফর্মস ফর ডায়ালগ(পিফরডি) প্রকল্পের অধীনে ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম(ডিপিএফ), কুষ্টিয়া কর্তৃক আজ ৩০ মে,২০২২ সোমবার কুষ্টিয়া সরকারি মহিলা কলেজের কলা ভবনের ১০১ নম্বর কক্ষে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মত বিনিময় সভায় ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম(ডিপিএফ),এর সভাপতি জনাব মোছাঃ মাহবুবা বেগম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপ¯ি’ত ছিলেন কুষ্টিয়া সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর শিশির কুমার রায়। বিশেষ অতিথি হিসেবে উপ¯ি’ত ছিলেন কুষ্টিয়া সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ প্রফেসর এ কে এম জালাল উদ্দীন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মীর মোশার রফ হোসেন ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. আকলিমা খাতুন।সভায় আরও উপ¯ি’ত ছিলেন বিভিন্ন বিভাগের শিক্ষকমন্ডলী, বৃটিশ কাউন্সিলের পিফরডি প্রজেক্টের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর জনাব মোঃ রেজবিউল কবির বিজভী, ডিপিএফ সদস্য শফিউল ইসলাম, স্বপন আখতার এবং বিভিন্ন শ্রেণীর ৩০০ এর অধিক শিক্ষার্থী। অনুষ্ঠানটি উপ¯’াপনা করেন ডিপিএফ সদস্য রতœা বাগচী।

অনুষ্ঠানের শুর“তে জনাব জনাব মোঃ রেজবিউল কবির বিজভী ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম(ডিপিএফ),এর বিভিন্ন কর্মকান্ড এবং বাল্য বিবাহ প্রতিরোধ নিয়ে বৃহত্তর কুষ্টিয়া অ লে ডিপিএফ এর কার্যক্রম তুলে ধরেন। এরপর ড. আকলিমা খাতুন শিক্ষার্থীদের উদ্দেশ্যে চমৎকার ভাবে বাল্যবিবাহের সমস্যা ব্যাখ্যা করেন। তিনি বলেন একটি অপরিনত বয়সের মেয়ের জন্য এতবড় বোঝা বহন করা সত্যিই কষ্টকর।

বিশেষ অতিথি প্রফেসর এ কে এম জালাল উদ্দীন ও মীর মোশার রফ হোসেন শিক্ষার্থীদের বাল্যবিবাহের বির“দ্ধে শক্তিশালী অব¯’ান নেয়ার কথা বলেন।

প্রধান অতিথি প্রফেসর শিশির কুমার রায় অত্যন্ত সুচার“ভাবে কোমলমতি শিক্ষার্থীদের কাছে বাল্যবিবাহের সম্ভাবনা ও ঝুঁকির বিষয়টি উপ¯’াপন করেন।তিনি বলেন যে মেয়েরা যদি সবসময় এ বিষয়ে সজাগ না থাকে তাহলে যে কোন সময় তারা বাল্যবিবাহের ফাঁদে পরে যেতে পারে।তিনি একজন নারী শিক্ষার্থীকে স্বাবলম্বী হওয়ার উপর জোর দেন।

অতিথিদের আলোচনার শেষে মত বিনিময় সভার সভাপতি ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম(ডিপিএফ),এর সভাপতি জনাব মোছাঃ মাহবুবা বেগম সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি ডিপিএফ এর এ ধরনের আয়োজনে সহযোগীতা করার জন্য অত্র কলেজের অধ্যক্ষ মহোদয় প্রফেসর শিশির কুমার রায় স্যারকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বাল্য বিবাহের কুফল আলোচনা করেন।

আলোচনা সভাটি সঞ্চালনা করেন রতœা বাগচী, সদস্য,ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম(ডিপিএফ), কুষ্টিয়া।
আলোচনা সভার শেষে শিক্ষার্থীদেরকে ২৫ মিনিটের একটি বাল্য বিবাহ বিরোধী নাটিকা প্রদর্শন করা হয় মাল্টিমিডিয়ার মাধ্যমে
সার্বিক সহযোগিতায় ছিলেন পিফরডি প্রকল্পের কুষ্টিয়া ডিস্ট্রিক্ট ফেসিলিটেটর মো: রেজবিউল কবির।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর