শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সংবাদ শিরোনাম
কুষ্টিয়ার মিরপুরে ৪৪০ বস্তা অবৈধ সার জব্দ অবৈধ ফিটনেস বিহীন ট্রলির ধাক্কায় গুরুতর আহত হয়ে অঙ্গহানীর শঙ্কায় -বাসার মিরপুরে স্কুলে অগ্নিসংযোগ ও প্রধান শিক্ষককে হত্যা চেষ্টা মামলায় ০৫ জন পলাতক আসামি গ্রেফতার। নৈরাজ্য সৃষ্টির মাধ্যমে ফায়দা হাসিলের অপতৎপরতা চালাচ্ছে: সাবেক এমপি শহীদুল ইসলাম আমি নেতৃত্ব দিয়েই কুষ্টিয়া থানা ভাঙছি’ এটা আমার আবেগী বক্তব্য -মাজেদ দৌলতপুরের ছাত্রদলের আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়ক বহিষ্কার শিক্ষক লাঞ্ছিত হলে প্রতিরোধ গড়ে তোলার ঘোষনা বৈষম্য বিরোধীদের চাঁদাবাজিকে কেন্দ্র করে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১০ আমার নাম ভাঙিয়ে চাঁদাবাজি করলে পুলিশে ধরিয়ে দিন -মাজেদ কুমারখালি দুই গ্রুপের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ আহত ৫
ঘোষণা:
পরিবর্তনের অঙ্গীকারে আপনাকে স্বাগতম। সময়ের বহুল প্রচারিত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য  ভিন্নধারার নিউজ পোর্টাল "পরিবর্তনের অঙ্গীকার"। অতি অল্প দিনে পাঠক নন্দিত হয়ে উঠেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের লক্ষে কাজ করছে এক ঝাঁক তরুণ, মেধাবী ও অভিজ্ঞ সংবাদকর্মী। দেশ-বিদেশের সকল খবরাখবর কারেন্ট আপডেট জানাতে দেশের জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদ প্রতিনিধি নিয়োগ চলছে।  ছবিসহ জীবন বৃত্তান্ত (সি ভি)পাঠাতে হবে। ই-মেইল: khalidsyful@gmail.com , মোবাইল : ০১৮১৫৭১৭০৩৪

জৈব সার উৎপাদনে মহিলাদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

কুষ্টিয়া অফিস // নিজস্ব প্রতিনিধি / ২৮১ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : শুক্রবার, ২৮ মে, ২০২১, ৫:১৪ অপরাহ্ন

কুষ্টিয়া সদর উপজেলা হাটশ হরিপুর ইউনিয়নে কৃষকদের অধিক ফসল উৎপাদনের লক্ষে মহিলাদের জৈব সার উৎপাদনের লক্ষে কৃষি কর্মকর্তাদের উদ্দোগে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।এ সময় উপস্থিত ছিলেন কুষ্টিয়া সদর উপজেলা ১নং হাটশ হরিপুর ইউনিয়নের চেয়ারম্যান ও কুষ্টিয়া জেলা যুব মহিলা লীগের আহ্বায়ক এম সম্পা মাহমুদ।

তিনি এই কর্মশালা মহিলাদের উদ্দেশ্যে দিকনির্দেশনা মূলক বক্তব্য প্রদান করেন।তিনি বলেন মহিলাদের বাড়ী বসে থাকলেই হবে না। মহিলারা এইদেশের জনশক্তির আর এই জনশক্তিকে কাজি লাগিয়ে দেশের অর্থনিতীকে আরো সমৃদ্ধ করা সম্ভব। তিনি বলে আমরা এই প্রশিক্ষণের মাধমে খুব সহজেই জেব সার উৎপাদন করতে পারবো এতে কম খরচে খাদ্য শস্য উৎপাদন করতে পারব।আমাদের দেশে এখন অনেক আধুনিক কৃষকগোষ্ঠী জৈব পদ্ধতিতে চাষাবাদে জন্য অগ্রসর হচ্ছে কিন্তু তাদের চাষাবাদে সহযোগী হিসাবে জৈবসার এবং ফসলের জন্য বালাইনাশক অনেক জরুরী কিন্তু উপযুক্ত প্রশিক্ষণ এবং উপকরণ সহযোগিতা না থাকায় তারা এই জৈবসার এবং বালাইনাশক তাদের ফার্মের জন্য ক্রয় করেন অধিকমূল্য দিয়ে দেশের বিভিন্ন অঞ্চল থেকে। কারিগরি সহযোগিতা এবং উপযুক্ত প্রশিক্ষণ না থাকায় নিজেরাই যেতে পাড়ছে না উৎপাদনে।

এই সকল নব কৃষি উদ্যোক্তাদের জন্যই আমরা আয়োজন করেছি একটি প্রশিক্ষণ, আর এই প্রশিক্ষনে প্রশিক্ষণ দিবেন সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞজন এবং তাদের প্রকল্প সচক্ষে ভিজিট ও করা হবে।এই প্রশিক্ষণ ছোট কৃষি খামার থেকে শুরু করে বড় খামার স্থাপনে সহায়ক ভুমিকা রাখবে এবং নিজেদের ফার্মে নিজেরাই উৎপাদন করতে পাড়বে জৈবসার এবং জৈব বালাইনাশক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর