মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ১০:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সংবাদ শিরোনাম
মিন্নীর তৈরি আইল্যাশ রপ্তানি হচ্ছে চীন সহ মধ্য প্রাচ্যের দেশে শিমুলিয়া স্বার্বজনীন মনসা মন্দির ও যুব সমাজের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্যে মূলক সাক্ষাৎ করতে চান কক্সবাজারের প্রতিবন্ধী রেজাউল করিম এস,পি গোলাম সবুরের দিকনির্দেশনায় মাদক, জুয়া, অনলাইন গেম এবং প্রতারকের বিরুদ্ধে সজাগ জেলা পুলিশ নীলফামারী কুষ্টিয়ায় সাংবাদিকের ওপর হামলা, ক্যামেরা ভাংচুর : ২৪ ঘণ্টার আল্টিমেটাম যশোরের অভয়নগরে বসন্ত মেলা অনুষ্ঠিত কক্সবাজার উপজেলা প্রেসক্লাবে দ্বি- বার্ষিক নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র যাচাই বাছাই সম্পন্ন  দৈনিক লিখনী সংবাদ পত্রিকার ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী ও সংবাদিক সম্মেলন-২০২৪ পালিত অভয়নগরে যুবলীগ নেতা মুরাদ হোসেন-কে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা মানবাধিকার অ্যাসোসিয়েশন বগুড়া জেলা কমিটির মাসিক আলোচনা 
ঘোষণা:
পরিবর্তনের অঙ্গীকারে আপনাকে স্বাগতম। সময়ের বহুল প্রচারিত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য  ভিন্নধারার নিউজ পোর্টাল "পরিবর্তনের অঙ্গীকার"। অতি অল্প দিনে পাঠক নন্দিত হয়ে উঠেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের লক্ষে কাজ করছে এক ঝাঁক তরুণ, মেধাবী ও অভিজ্ঞ সংবাদকর্মী। দেশ-বিদেশের সকল খবরাখবর কারেন্ট আপডেট জানাতে দেশের জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদ প্রতিনিধি নিয়োগ চলছে।  ছবিসহ জীবন বৃত্তান্ত (সি ভি)পাঠাতে হবে। ই-মেইল: khalidsyful@gmail.com , মোবাইল : ০১৮১৫৭১৭০৩৪

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে শুকনা মরিচ আমদানি বেড়েছে

জেলা প্রতিনিধি সাতক্ষীরাঃ / ৬২ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩, ৩:৪০ অপরাহ্ন

মোঃ আজগার আলীঃসাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে শুকনা মরিচ আমদানি বেড়েছে। গত অর্থবছরের প্রথম পাঁচ মাসের তুলনায় চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে দিগুনেরও বেশি আমদানি বেড়েছে পন্যটি।

এদিকে আমদানি বাড়লেও দাম কমছেনা শুকনা মরিচের। গত এক মাসের তুলনায় পন্যটি কেজিতে দাম বেড়েছে ৪০ থেকে ৫০ টাকা পর্যন্ত। ব্যবসায়ীরা বলছেন, অন্য যে কোনো সময়ের তুলনায় আমদানি খরচ বেড়ে যাওয়াতে দাম কমছে না পণ্যটির।

ভোমরা শুল্ক স্টেশনের কাস্টম্স রাজস্ব শাখা থেকে জানা গেছে, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম পাঁচ মাস জুলাই-নভেম্বর পর্যন্ত এ বন্দর দিয়ে শুকনা মরিচ আমদানি হয়েছে ২২ হাজার ৩০২ টন। যার আমদানি মুল্য ৫৫৯ কোটি ৯৭ লাখ টাকা। একই ভাবে গত ২০২২-২৩ অর্থবছরের প্রথম পাঁচ মাসে এ বন্দরে শুকনা মরিচ আমদানি হয়েছিলো ১০ হাজার ৬৫৭ টন। যার আমদানি মুল্য ছিলো ২৬৮ কোটি ২৭ লাখ টাকা। এ হিসাব অনুযায়ী চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে পন্যটি আমদানি বেড়েছে ১১ হাজার ৬৪৫ টন। যা মোট আমদানির দ্বিগুনেরও বেশি।

ভোমরা বন্দরের মসল্যাজাত পণ্য আমদানিকারক প্রতিষ্টান মেসার্স রাফসান এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী মোঃ আবু হাসান জানান, দেশীয় অভ্যন্তরীণ বাজারে শুকনা মরিচের বেশি হওয়ায় আমদানি বেড়েছে। তিনি বলেন, গত অর্থবছরের পাঁচ মাসের তুলনায় চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে তার প্রতিষ্ঠানে শুকনা মরিচ আমসদানি বেড়েছে অন্তত দ্বিগুন। তবে আামদানি বাড়লেও দাম কমেনি পণ্যটি। তিনি বলেন, ভারতে সবধরনের মসল্যা পন্যের দাম উর্দ্ধমুখি। ফলে আমদানি খরচও অন্য যে কোনো সময়ের তুলনায় বেড়েছে বলে জানান তিনি।

সাতক্ষীরা জেলা শহরের সর্ববৃহৎ মোকাম সুলতানপুর বড় বাজারের মসল্যা আড়ত মেসার্স শাওন এন্টারপ্রাইজে শুক্রবার শুকনা মরিচ পাইকারী বিক্রি হয় ৫০০ টাকা কেজি দরে। যা এক মাস আগেও ৪৭০ থেকে ৪৮০ টাকা দরে বিক্রি হয়। একই ভাবে খুচরা বিক্রি হয় প্রতি কেজি ৫২০ থেকে ৫৩০ টাকা দরে। এ আড়তের সত্ত্বাধিকারী ফজর আলী জানান, আমদানিকৃত অধিকাংশ মসল্যার দাম বেড়েছে। তিনি বলেন, শুকনা মরিচ সরবরাহ বাড়লেও আমদানি খরচ বেশি হওয়াতে দাম কমছেনা।

সাতক্ষীরা জেলা মার্কেটিং অফিসার আবু সালেহ মোঃ আব্দুল্লাহ জানান, জেলা প্রশাসনের সাথে সমম্বয় রেখে বাজার মনিটারিং জোরদার করা হয়েছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মুল্য স্বাভাবিক রাখতে সর্বচ্চো চেষ্টা করা হচ্ছে। তবে শুকনা মরিচসহ অন্যান্য আমদানিকৃত মসল্যার দাম কিছুটা বাড়তির দিকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর