বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১১:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সংবাদ শিরোনাম
কুষ্টিয়ায় কিশোর গ্যাং লিডার সুরুজের ছুরিকাঘাত কুষ্টিয়ায় নির্বাচনত্তোর সহিংসতায় আ’লীগ নেতার পিস্তলে গুলিবিদ্ধ-২ নড়াইলের কলোড়া ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত জাতীয় মানবাধিকার অ্যাসোসিয়েশন বগুড়া জেলা কমিটির উদ্যোগে ইফতার মাহফিল কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের চিত্র পাল্টে গেছে নওয়াপাড়া পৌরসভার কর্মচারীসহ ৫জনের নামে থানায় অভিযোগ দায়ের করলেন পৌর মেয়র যশোরের অভয়নগরে সাংবাদিক মোঃ আবুল বাসার এর ওপর সন্ত্রাসী হামলা থানায় অভিযোগ অসহায় শারীরিক প্রতিবন্ধী কোহিনুরের কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে ইউপি চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ নওয়াপাড়া প্রেসক্লাবের বার্ষিক বনভোজন ও মিলন মেলা অনুষ্ঠিত দৈনিক লিখনী সংবাদ পত্রিকার বার্ষিক বনভোজন অনুষ্ঠিত
ঘোষণা:
পরিবর্তনের অঙ্গীকারে আপনাকে স্বাগতম। সময়ের বহুল প্রচারিত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য  ভিন্নধারার নিউজ পোর্টাল "পরিবর্তনের অঙ্গীকার"। অতি অল্প দিনে পাঠক নন্দিত হয়ে উঠেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের লক্ষে কাজ করছে এক ঝাঁক তরুণ, মেধাবী ও অভিজ্ঞ সংবাদকর্মী। দেশ-বিদেশের সকল খবরাখবর কারেন্ট আপডেট জানাতে দেশের জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদ প্রতিনিধি নিয়োগ চলছে।  ছবিসহ জীবন বৃত্তান্ত (সি ভি)পাঠাতে হবে। ই-মেইল: khalidsyful@gmail.com , মোবাইল : ০১৮১৫৭১৭০৩৪

যুক্তরাষ্ট্রের ডোনাল্ড লুর চিঠিতে কি আছে?

Reporter Name / ৯৯ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩, ৫:৫৩ অপরাহ্ন

ডোনান্ড লুর চিঠিতে কি আছে?

জাতীয় পার্টির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত পিটার ডি হাস। আজ সোমবার (১৩ নভেম্বর) জাপা চেয়ারম্যানের বনানী কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের হাতে যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী মন্ত্রী ডোনাল্ড লু দেওয়া চিঠি তুলে দেন মার্কিন রাষ্ট্রদূত।

চিঠিতে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনের কথা উল্লেখ করে বলা হয়েছে, আমরা আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু দেখতে চাই। সব দলের অংশগ্রহণে এ নির্বাচন নিয়ে কোনো বিতর্ক চাই না। এ ব্যাপারে জাতীয় পার্টির সহযোগিতা ও ভূমিকা কামনা করা হয়েছে চিঠিতে।

চিঠির কথা স্বীকার করে বৈঠকে অংশ নেওয়া জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু কালবেলাকে বলেন, একই চিঠি আওয়ামী লীগ ও বিএনপিকে মার্কিন রাষ্ট্রদূতের পক্ষ থেকে দেওয়া হয়েছে। চিঠিতে তারা সব দলের অংশগ্রহণে নিরপেক্ষ ও আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় বলে উল্লেখ করেছে। আমরা বলেছি, একটি নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের চাওয়া আমাদেরও।

 

 

তিনি বলেন, নির্বাচন কীভাবে হবে এ বিষয়টি বাংলাদেশের অভ্যন্তরীণ ইস্যু। বিদেশিরা আমাদের নিজস্ব বিষয়ে কথা বলার অধিকার রাখে না। কিন্তু আমেরিকা আমাদের দীর্ঘদিনের বাণিজ্যিক অংশীদার। এজন্য তাদের চিন্তা ও মতামতকে অনেক সময় গ্রহণ করতে হয় বা গুরুত্ব দিতে হয়। উপযুক্ত পরিবেশ নিশ্চিত হলে জাপা নির্বাচনে অংশ নিবে বলেও জানান তিনি।

বৈঠকে অংশ নেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ, জাপা চেয়ারম্যানে বিশেষ দূত মাশরুর মাওলা প্রমুখ।

এদিকে বৈঠকের পর ঢাকাস্থ মার্কিন দূতাবাসের পক্ষ থেকে বিবৃতি দেওয়া হয়েছে। এতে বলা হয়, যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহাকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র পাঠানো চিঠি জাতীয় পার্টির চেয়ারম্যানের হাতে পৌঁছে দিতে এসেছিলেন পিটার হাস।

চিঠিতে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ, সুষ্ঠু এবং গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় এমন বক্তব্য রয়েছে।

এদিকে পিটার হাস সুষ্ঠু নির্বাচন আয়োজনের লক্ষ্যে দেশের বৃহৎ তিন রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে কথা চালিয়ে যাচ্ছেন। সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য সংলাপের ওপর যুক্তরাষ্ট্র গুরুত্ব দিচ্ছে বলে বিবৃতিতে জানানো হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর