শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সংবাদ শিরোনাম
নৈরাজ্য সৃষ্টির মাধ্যমে ফায়দা হাসিলের অপতৎপরতা চালাচ্ছে: সাবেক এমপি শহীদুল ইসলাম আমি নেতৃত্ব দিয়েই কুষ্টিয়া থানা ভাঙছি’ এটা আমার আবেগী বক্তব্য -মাজেদ দৌলতপুরের ছাত্রদলের আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়ক বহিষ্কার শিক্ষক লাঞ্ছিত হলে প্রতিরোধ গড়ে তোলার ঘোষনা বৈষম্য বিরোধীদের চাঁদাবাজিকে কেন্দ্র করে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১০ আমার নাম ভাঙিয়ে চাঁদাবাজি করলে পুলিশে ধরিয়ে দিন -মাজেদ কুমারখালি দুই গ্রুপের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ আহত ৫ রাতের গভীরে শেখ হাসিনাকে হঠাৎ কোথায় সরিয়ে নিল ভারত আইন উপদেষ্টা: আওয়ামী লীগকে নিষিদ্ধ করা সমীচীন হবে না দেশের মানুষের প্রতি শেখ হাসিনার চরম ক্ষোভ ছিল: রিমান্ডে মেনন
ঘোষণা:
পরিবর্তনের অঙ্গীকারে আপনাকে স্বাগতম। সময়ের বহুল প্রচারিত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য  ভিন্নধারার নিউজ পোর্টাল "পরিবর্তনের অঙ্গীকার"। অতি অল্প দিনে পাঠক নন্দিত হয়ে উঠেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের লক্ষে কাজ করছে এক ঝাঁক তরুণ, মেধাবী ও অভিজ্ঞ সংবাদকর্মী। দেশ-বিদেশের সকল খবরাখবর কারেন্ট আপডেট জানাতে দেশের জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদ প্রতিনিধি নিয়োগ চলছে।  ছবিসহ জীবন বৃত্তান্ত (সি ভি)পাঠাতে হবে। ই-মেইল: khalidsyful@gmail.com , মোবাইল : ০১৮১৫৭১৭০৩৪

যশোর অঞ্চলের টেকসই কৃষি সম্প্রসারণ প্রকল্পের ৫ দিনব্যাপী কর্মকর্তা প্রশিক্ষণ

Reporter Name / ৫৬৮ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩, ৩:০০ অপরাহ্ন

যশোর অঞ্চলে টেকসই কৃষি সম্প্রসারণ প্রকল্পের আওতায় পাঁচদিন ব্যাপী কর্মকর্তা প্রশিক্ষণ কোর্স এর শুভ উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২৮ মার্চ ) বেলা ১১ টায় ঢাকার সাভারের মাসরুম উন্নয়ন ইনস্টিটিউট এর প্রশিক্ষণ হল রুমে যশোর অঞ্চলে টেকসই কৃষি সম্প্রসারণ প্রকল্পের প্রথম ব্যাচের এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে যশোর অঞ্চল কৃষি সম্প্রসারণ প্রকল্পের প্রকল্প পরিচালক রমেশ চন্দ্র ঘোষ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে এ প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস।

অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাশরুম উন্নয়ন ইনস্টিটিউট এর উপ-পরিচালক ডঃ মোঃ ফেরদৌস আহমেদ, মাশরুম চাষ সম্প্রসারণের মাধ্যমে পুষ্টি উন্নয়ন ও দরিদ্র হ্রাস করণ প্রকল্পের প্রকল্প পরিচালক ডঃ মোসা: আখতার জাহান কাকন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ বাবুল চন্দ্র সরকার, সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ খোকন কুমার সরকার।

যশোর অঞ্চলে টেকসই কৃষি সম্প্রসারণ প্রকল্পের মনিটরিং ও মূল্যায়ন কর্মকর্তা মাসুম আব্দুল্লাহ এর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ির এডিডি আরিফ মোহাম্মদ মোজাকের, চুয়াডাঙ্গা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা, ঝিনাইদহের উপ-পরিচালক আজগর আলী প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে যশোর অঞ্চলে উচ্চমূল্যের ফসল উৎপাদনের সম্ভাবনা নিয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস বলেন, যশোর অঞ্চলের সম্ভাবনাময় উচ্চমূল্যের ফসল উৎপাদন করার লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কাজ করে যাচ্ছে। সেই সাথে কৃষিকে আরো আধুনিক করতে এবং গতানুগতিক কৃষিকে লাভজনক এবং বাণিজ্যিকীকরণের লক্ষ্যে সরকার ইতিমধ্যে বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। মাঠ পর্যায়ে উত্তম কৃষি চর্চা ও নিরাপদ ফসল উৎপাদনের কৌশল সম্প্রসারণ এর মাধ্যমে যশোর অঞ্চলে তথা সারা দেশেই কৃষি সম্প্রসারণে কাজ করে যাচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

তিনি বলেন, মাঠ পর্যায়ে বেশ ব্যায় সাশ্রয়ী সেচ প্রযুক্তি, নিরাপদ ফসল উৎপাদন, উত্তম কৃষি চর্চা, উচ্চ মূলের ফসল আবাদ এবং সম্প্রসারণ, কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণের মাধ্যমে টেকসই কৃষি সম্প্রসারণে এ প্রকল্প চলমান।

তিনি আরো বলেন, টেকসই কৃষি উন্নয়নে কৃষকদের দোরগোড়ায় কৃষি সেবা নিশ্চিত করতে হবে। মাঠ পর্যায়ের কর্মকর্তাদের আরো আন্তরিকভাবে তাদের দায়িত্ব পালন করতে হবে।

তিনি আরো বলেন, আমাদের কৃষকদের উৎপাদিত ফসল বিদেশে রপ্তানি করে এসব কথা কৃষির উন্নয়ন করা সম্ভব। এর জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের নিরাপদ ফসল উৎপাদন এবং রপ্তানি মুখে কৃষি পণ্য উৎপাদনে জোর দিয়েছে। আগামীতে কৃষি হবে আরো সমৃদ্ধ।

পাঁচ দিন ব্যাপী শুরু হয় এ প্রশিক্ষণ কার্যক্রমে যশোর অঞ্চলের বিভিন্ন উপজেলা থেকে উপজেলা কৃষি কর্মকর্তা সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশগ্রহণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর