শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সংবাদ শিরোনাম
কুষ্টিয়ায় কিশোর গ্যাং লিডার সুরুজের ছুরিকাঘাত কুষ্টিয়ায় নির্বাচনত্তোর সহিংসতায় আ’লীগ নেতার পিস্তলে গুলিবিদ্ধ-২ নড়াইলের কলোড়া ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত জাতীয় মানবাধিকার অ্যাসোসিয়েশন বগুড়া জেলা কমিটির উদ্যোগে ইফতার মাহফিল কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের চিত্র পাল্টে গেছে নওয়াপাড়া পৌরসভার কর্মচারীসহ ৫জনের নামে থানায় অভিযোগ দায়ের করলেন পৌর মেয়র যশোরের অভয়নগরে সাংবাদিক মোঃ আবুল বাসার এর ওপর সন্ত্রাসী হামলা থানায় অভিযোগ অসহায় শারীরিক প্রতিবন্ধী কোহিনুরের কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে ইউপি চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ নওয়াপাড়া প্রেসক্লাবের বার্ষিক বনভোজন ও মিলন মেলা অনুষ্ঠিত দৈনিক লিখনী সংবাদ পত্রিকার বার্ষিক বনভোজন অনুষ্ঠিত
ঘোষণা:
পরিবর্তনের অঙ্গীকারে আপনাকে স্বাগতম। সময়ের বহুল প্রচারিত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য  ভিন্নধারার নিউজ পোর্টাল "পরিবর্তনের অঙ্গীকার"। অতি অল্প দিনে পাঠক নন্দিত হয়ে উঠেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের লক্ষে কাজ করছে এক ঝাঁক তরুণ, মেধাবী ও অভিজ্ঞ সংবাদকর্মী। দেশ-বিদেশের সকল খবরাখবর কারেন্ট আপডেট জানাতে দেশের জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদ প্রতিনিধি নিয়োগ চলছে।  ছবিসহ জীবন বৃত্তান্ত (সি ভি)পাঠাতে হবে। ই-মেইল: khalidsyful@gmail.com , মোবাইল : ০১৮১৫৭১৭০৩৪

কুষ্টিয়ায় ৫০ মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানকালে বিচারপতি আবু জাফর সিদ্দিকী

কুষ্টিয়া অফিস // / ৫৪ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০২২, ৯:৩১ অপরাহ্ন

আমাদের মানবিক হতে হবে, মানুষের পাশে দাঁড়াতে হবে

‘মেধা মননে আলোকিত হোক আগামী প্রজন্ম’ এই শ্লোগানকে ধারণ করে কুষ্টিয়ায় গরীব ও মেধাবী শিক্ষার্থীদের মধ্যে আর্থিক সহায়তার চেক প্রদান করেছে হাজি বেলায়েত হোসেন শিক্ষা বৃত্তি- ২০২২। জেলার শিক্ষার্থীরা আগামীতে যেন আরও মেধাবী, মানবিক এবং সাংস্কৃতিক মূল্যবোধ নিয়ে উচ্চশিক্ষা গ্রহণ করতে পারে, সেই লক্ষ্যেই প্রতিবারের ন্যায় এবছরেও জেলার ৫০ জন মেধাবী শিক্ষার্থীদের মাঝে ১০ লাখ টাকার শিক্ষাবৃত্তি দেয়া হলো।

বৃহষ্পতিবার দুপুরে কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে হাজি বেলায়েত হোসেন শিক্ষা বৃত্তির প্রধান পৃষ্ঠপোষক ওয়েষ্টার্ন ইঞ্জিনিয়ারিং এর কর্ণধার বশির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে আর্থিক চেক তুলে দেন বাংলাদেশ সুপ্রীম কোটের আপীল বিভাগের বিচারপতি মো: আবু জাফর সিদ্দিকী। এসময় সেখানে উপস্থিত ছিলেন- কুষ্টিয়া পুলিশ সুপার মো: খাইরুল আলম, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি ডিরেক্টর নাজমুল হুদা, ড. সামরিন আলম কুসুম, কুষ্টিয়া প্রেসক্লাবের সাধারণ সম্প্দাক আনিসুজ্জামান ডাবলুসহ জেলার বিশিষ্ট সুধীজনেরা।

এসময় ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বশির আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সুপ্রীম কোর্ট আপিল বিভাগের বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, এমন মহতী উদ্যোগের মাধ্যমে আমাদের সমাজের পিছিয়ে পড়া শিক্ষার্থীরা সামনে এগিয়ে যেতে পারবে বলে আমি মনে করি। আমাদের মানবিক হতে হবে, মানুষের পাশে দাঁড়াতে হবে, দেশের কথা ভাবতে হবে। আমাদের এখন অনেক শিক্ষার্থীই মুক্তিযুদ্ধের ইতিহাসের ভুল তথ্য পান, সেদিক থেকে আমাদের মুক্তিযোদ্ধাদের আরও এগিয়ে আসা প্রয়োজন মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার জন্য। যেন তারা সেখান থেকে শিখতে পারে, মহত গুণগুলো নিজেদের ভেতর নিতে পারে।

শিক্ষার্থীদের উৎসাহিত করে তিনি বলেন, আমি লেখাপড়া করেছি গ্রামের স্কুলে। এরপর মুক্তিযুদ্ধ শুরু হলো। অনেক বাঁধা বিপত্তি এসেছে। কিন্তু থামিনি। একটা লক্ষ্য নিয়ে, নিজেকে প্রতিষ্ঠা করতে সবসময় চেষ্টা চালিয়েছি। আজ আল্লাহর রহমতে একটা জায়গায় আমি এসেছি। তোমাদের বলবো- একটা জায়গায় আসতে হলে প্রচন্ড অধ্যাবসায় প্রয়োজন। অনেক সময় অনেক বাঁধা বিপত্তি এসেছে, আসবে। লক্ষ্য ঠিক করতে হবে। প্রতিবন্ধকতা আসবে। এই প্রতিবন্ধকতা পেরিয়ে সাফল্যে পৌঁছাতে পারলেই মূল সুখ। প্রতিবন্ধকতা না থাকলে সে জীবনের কোন স্বাদ নেই। আমাদের আদর্শিক মানুষ হতে হবে, প্রতিষ্ঠিত হবার পাশাপাশি অন্যের উন্নয়নের কথাও আমাদের ভাবতে হবে।

আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন ঢাকাস্থ কুষ্টিয়া জেলা সমিতির যুগ্ম-সাংস্কৃতিক সম্পাদক, ক্যারিয়ার কেয়ারের প্রতিষ্ঠাতা এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি ডিরেক্ট নাজমুল হুদা। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটির লেকচারার ড. সামরিন আহমেদ কুসুুম।
আলোচনায় ড. সামরিন আহমেদ কুসুম বলেন, চলার পথে সমস্যা থাকবেই। তবে তার সমাধানও আছে। সেই সমাধানটা নিজেকেই ভেবেচিন্তে খুঁজে বের করতে হবে। তবেই শিক্ষাটা পরিপূর্ণতা পাবে। একইসঙ্গে নিজেকে নিয়ে যেমন আমাদের ভাবতে হবে, ঠিক তেমনি আমাদের ভাবতে হবে দেশকে নিয়েও।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে আলহাজ্ব বশির আহমেদ বলেন, অর্থের অভাবে মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের যাতে লেখাপড়ায় কোন সমস্যা না হয় এজন্য সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদের এগিয়ে আসতে হবে। আমাদের সর্বপ্রথম মানুষ হতে হবে। সততা ও নিষ্ঠার সাথে নিজেদের দায়িত্ব ও কর্তব্য পালন করতে হবে। দেশের মানুষের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে হবে।

আয়োজনে জেলার বিভিন্ন উপজেলার মোট ৫১ জন গরিব মেধাবী শিক্ষার্থীদের প্রত্যেককে ২০ হাজার টাকার শিক্ষাবৃত্তি দেওয়া হয়। এছাড়া আগামীবছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় কুষ্টিয়া জেলায় মেধাক্রমের প্রথম পাঁচজনকে বিশেষ পুরস্কারের ঘোষনা দেওয়া হয়।
আয়োজনে আরও উপস্থিত ছিলেন ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান নার্গিস আহমেদ, পরিচালক ডা. সামসুন আহম্মেদ মৌসুমী, কুষ্টিয়ার পুলিশ সুপার মো. খাইরুল আলম, কুষ্টিয়া নাগরিক কমিটির আহ্বায়ক ডা. এসএম মুস্তানজিদ, বেলায়েত হোসেন শিক্ষাবৃত্তির আহবায়ক আমিরুল ইসলাম, মিরপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. আব্দুল হালিম, মিরপুর উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা হারুণ অর রশিদ, মিরপুর উপজেলার ভাইস চেয়ারম্যান মর্জিনা খাতুন, মিরপুর উপজেলা জাসদের সাধারণ সম্পাদক আহম্মদ আলী, জেলা পরিষদের উপসহকারী প্রকৌশলী শফিকুল আজম, প্রমুখ। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে থেকে বক্তব্য রাখেন শিক্ষার্থী মো. জুবায়ের রহমান এবং বিপাশা খাতুন।

সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন মিরপুর প্রেসক্লাবের সভাপতি কাঞ্চন কুমার, আয়োজক কমিটির সংগঠক আসাদুল হক মিল্টন, সাইফুজ্জামান হিরা, আসাদুজ্জামান রতন, সাঈদ আনসারি টুটুল, ফারুখ আহাম্মেদ, চঞ্চল আহাম্মেদ, মেহেদী হাসান সজিব জাহিদুল ইসলাম সুমন, সাইফুল ইসলাম, মিজানুর রহমান, অর্নবসহ আলোকিত আমলা সদরপুর এর সদস্যবৃন্দরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর