শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সংবাদ শিরোনাম
কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের চিত্র পাল্টে গেছে নওয়াপাড়া পৌরসভার কর্মচারীসহ ৫জনের নামে থানায় অভিযোগ দায়ের করলেন পৌর মেয়র যশোরের অভয়নগরে সাংবাদিক মোঃ আবুল বাসার এর ওপর সন্ত্রাসী হামলা থানায় অভিযোগ অসহায় শারীরিক প্রতিবন্ধী কোহিনুরের কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে ইউপি চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ নওয়াপাড়া প্রেসক্লাবের বার্ষিক বনভোজন ও মিলন মেলা অনুষ্ঠিত দৈনিক লিখনী সংবাদ পত্রিকার বার্ষিক বনভোজন অনুষ্ঠিত অভয়নগরে নওয়াপাড়া খেলোয়াড় কল্যাণ সমিতির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত অভয়নগরে ইজিবাইক চাপায় মাদরাসা ছাত্র নিহত কুষ্টিয়া জেলা গোয়েন্দা পুলিশের বিশেষ অভিযানে প্রতারক চক্রের ৬ সদস্য আটক কুষ্টিয়া জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে ছয় প্রতারক আটক
ঘোষণা:
পরিবর্তনের অঙ্গীকারে আপনাকে স্বাগতম। সময়ের বহুল প্রচারিত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য  ভিন্নধারার নিউজ পোর্টাল "পরিবর্তনের অঙ্গীকার"। অতি অল্প দিনে পাঠক নন্দিত হয়ে উঠেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের লক্ষে কাজ করছে এক ঝাঁক তরুণ, মেধাবী ও অভিজ্ঞ সংবাদকর্মী। দেশ-বিদেশের সকল খবরাখবর কারেন্ট আপডেট জানাতে দেশের জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদ প্রতিনিধি নিয়োগ চলছে।  ছবিসহ জীবন বৃত্তান্ত (সি ভি)পাঠাতে হবে। ই-মেইল: khalidsyful@gmail.com , মোবাইল : ০১৮১৫৭১৭০৩৪

কুষ্টিয়ায় স্বয়ংক্রিয় প্রযুক্তির বিদ্যুৎ উপকেন্দ্রের যাত্রা শুরু

কুষ্টিয়া অফিস // / ১৫৬ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২, ৯:৫০ অপরাহ্ন

ওয়েষ্টজোন পাওয়ার ডিষ্ট্রিবিউশন কোম্পানী লি: ওজোপাডিকো কুষ্টিয়ার আধুনিকায়িত উন্নীতকরন ও সম্প্রসারন প্রকল্পের সর্বশেষ সংযোজন হিসেবে ২ė২০/ ২৬.৬৬ এমভিএ ক্ষমতা সম্পন্ন প্রথমবারের মতো স্বয়ংক্রিয় প্রযুক্তি ভিত্তিক বিদ্যুৎ পরিচালন উপকেন্দ্রের যাত্রা শুরু হয়েছে।

সোমবার সকালে ওজোপাডিকো কুষ্টিয়ার অভ্যন্তরীন চত্বরে নির্মিত বহুতল ভবনে স্থাপিত জিআইএস টাইপ ৩৩/১১ কেভি উপকেন্দ্রটিতে সংযুক্ত কম্পিউটার ডিভাইসের মাধ্যমে সুইচ অন করেন প্রকল্পের পরিচালক প্রকৌশলী আরিফুর রহমান। এসময় প্রকল্প পরিচালক জানান, এই প্রকল্পটিতে একই জায়গায় সুইচ ইয়ার্ড, কন্ট্রোল রুমসহ দাপ্তরিক স্পেস ব্যবহারের সুযোগ এবং ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা পূরনসহ একাধিক ১১ কেভি ফিডিং সংযোগ সৃষ্টির মাধ্যমে সিস্টেম লসকে নি¤œগামী করার সক্ষমতা বৃদ্ধি পাবে। সেই সাথে ইন্টারনেট সংযোগের মাধ্যমে দুর নিয়ন্ত্রন কার্যক্রমেরর সুচনা হলো প্রথম বারের মতো।

এসময় সেখানে ওজোপাডিকো কুষ্টিয়ার তত্ত্বাবধায়ক প্রকৌশলী জাহান-ই-শবনম, নির্বাহী প্রকৌশলী প্রনব দেবনাথ, অনুপম চক্রবর্তীসহ কুষ্টিয়া ও খুলনা বিভাগীয় কর্মকর্তাগণ এবং এই প্লান্টের ঠিকাদার প্রতিষ্ঠানের প্রকৌশলী, প্রযুক্তি বিশেষজ্ঞবৃন্দ উপস্থিত ছিলেন।

তত্ত¦াবধায়ক প্রকৌশলী জানান, পদ্মা সেতু নির্মানের ফলে যোগাযোগ ব্যবস্থার প্রভুত উন্নয়নের ফরে ক্রমবর্ধমান শিল্প কারখানা স্থাপনের যে বিস্তর সম্ভাবনার দ্বার খুলেছে সেই সম্ভাবনাকে বাস্তবায়নেও নিরবচ্ছিন্ন মানসম্মত বিদ্যুৎ ব্যবস্থার নিশ্চিতে পশ্চিমা ল বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগ ওজোপাডিকোর বেসিক অবকাঠামো নির্মানসহ কারিগরি সক্ষমতার লক্ষ্যে এই প্রকল্প বাস্তবায়ন করছে।

ওয়েষ্ট জোন এলাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার সম্প্রসারণ ও আপগ্রেডেশন প্রকল্প, ওজোপাডিকো লি: খুলনার প্রকল্প পরিচালক প্রকৌশলী আরিফুর রহমান বলেন, ‘ওজোপাডিকো লি: আধুনিক ও স্বয়ংক্রিয় প্রযুক্তি সংযোজিত উপকেন্দ্র নির্মানের মধ্যদিয়ে আগামী ৪র্থ শিল্প বিপ্লবের সাথে সামঞ্জস্য রেখে সেবা নিশ্চিত করতে সক্ষম হবে। সেই সাথে বিদ্যুৎ বিভ্রাট, উপকেন্দ্র হতে গ্রাহক পর্যায় পর্যন্ত বিদ্যুৎ ব্যবহারের গুনগত মান উন্নীতকরনের পাশাপাশি স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা পাবে। সদ্য নির্মিত এসব উপকেন্দ্রে বিকল্প ২টি করে সোর্স লাইন থাকছে যাতে করে যে কোন ধরনের প্রাকৃতিক দুর্যোগ অথবা বড় ধরনের কোন বৈদ্যুতিক গোলযোগের কারনে কোন জেলা বিদ্যুৎহীন হয়ে না পড়ে সেটা নিশ্চিত করা হয়েছে। এই জেলার সাথে চারিপাশের জেলা গুলোর রিং সোর্সিং বিকল্প ৩৩ কেভি লাইনের সংযোগ থাকছে। এতে আস্থা নির্ভর নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবার পথ সুগম হবে।

ওকেপি/সিও 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর