রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৫:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সংবাদ শিরোনাম
কুষ্টিয়ায় হার্টস বাংলার বৃক্ষরোপণ কর্মসূচী কুষ্টিয়ার মিরপুরে ৪৪০ বস্তা অবৈধ সার জব্দ অবৈধ ফিটনেস বিহীন ট্রলির ধাক্কায় গুরুতর আহত হয়ে অঙ্গহানীর শঙ্কায় -বাসার মিরপুরে স্কুলে অগ্নিসংযোগ ও প্রধান শিক্ষককে হত্যা চেষ্টা মামলায় ০৫ জন পলাতক আসামি গ্রেফতার। নৈরাজ্য সৃষ্টির মাধ্যমে ফায়দা হাসিলের অপতৎপরতা চালাচ্ছে: সাবেক এমপি শহীদুল ইসলাম আমি নেতৃত্ব দিয়েই কুষ্টিয়া থানা ভাঙছি’ এটা আমার আবেগী বক্তব্য -মাজেদ দৌলতপুরের ছাত্রদলের আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়ক বহিষ্কার শিক্ষক লাঞ্ছিত হলে প্রতিরোধ গড়ে তোলার ঘোষনা বৈষম্য বিরোধীদের চাঁদাবাজিকে কেন্দ্র করে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১০ আমার নাম ভাঙিয়ে চাঁদাবাজি করলে পুলিশে ধরিয়ে দিন -মাজেদ
ঘোষণা:
পরিবর্তনের অঙ্গীকারে আপনাকে স্বাগতম। সময়ের বহুল প্রচারিত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য  ভিন্নধারার নিউজ পোর্টাল "পরিবর্তনের অঙ্গীকার"। অতি অল্প দিনে পাঠক নন্দিত হয়ে উঠেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের লক্ষে কাজ করছে এক ঝাঁক তরুণ, মেধাবী ও অভিজ্ঞ সংবাদকর্মী। দেশ-বিদেশের সকল খবরাখবর কারেন্ট আপডেট জানাতে দেশের জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদ প্রতিনিধি নিয়োগ চলছে।  ছবিসহ জীবন বৃত্তান্ত (সি ভি)পাঠাতে হবে। ই-মেইল: khalidsyful@gmail.com , মোবাইল : ০১৮১৫৭১৭০৩৪

কালবৈশাখী তান্ডবে কুষ্টিয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতিতে স্থবির আক্রান্ত এলাকার জনজীবন

কুষ্টিয়া অফিস // নিজস্ব প্রতিনিধি / ১২৬ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ২১ মে, ২০২২, ৪:৩৩ অপরাহ্ন

কুষ্টিয়ায় কাল বৈশাখী ঝড়ের তান্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতিতে লন্ডভন্ড হয়ে গেছে কয়েকটি গ্রাম। শনিবার সকাল ৫টার দিকে শুরু হওয়া এই ঝড়ের তোড়ে উড়ে গেছে শত শত কাঁচা আধাপাকা ঘরের টিনের চালা। উপড়ে গেছে গাছপালা। গাছ পড়ে ছিড়ে গেছে বিদ্যুতের তার ভেঙ্গে গেছে শতাধিক পল্লী বিদ্যুতের খুটি, এতে বিস্তীর্ণ এলাকার গ্রাহকরা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের শিকার হয়েছে। জেলার বেশ কয়েকটি স্পটে আ লিক সড়ক মহাসড়কে গাছ পড়ে স্বাভাবিক যোগাযোগ বিঘ্ন হওয়ায় ভোগান্তিতে পড়েছে বিভিন্ন পরিবহন। কৃষি বিভাগের তথ্যমতে আম, জাম, লিচু, কলাসহ বিভিন্ন মৌসুমি ফলেরও ব্যাপক ক্ষতি হয়েছে।

সরেজমিনে,আক্রান্ত এলাকায় যায়, জেলার বিভিন্ন উপজেলায় ঝড়ের তাণ্ডবে শত শত গাছপালা ভেঙে রাস্তায় পড়ে আছে। শত শত হেক্টর জমির আম, কাঁঠাল, লিচুসহ বিভিন্ন মৌসুমি ফল ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

বিভিন্ন এলাকায় শতাধিক বিদ্যুতের খুটি ভেঙ্গে তার চিড়ে যাওয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে বলে নিশ্চিত করেছেন কুষ্টিয়া পল্লী বিদ্যুৎ সমিতির সভাপতি কা ন কুমার হালদার। এসব লাইন মেরামত করে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হতে বেশকিছুটা সময় লাগবে বলেও জানান তিনি।

গাছ ভেঙে রেল লাইনের ওপর পড়ায় পোড়াদহ-খুলনা রুটে প্রায় ৫ ঘন্টা স্বাভাবিক ট্রেন চলাচল বন্ধ ছিলো বলে নিশ্চিত করেছেন পোড়াদহ জংশনের ষ্টেশন মাস্টার আনোয়ার সাদাত।

কুষ্টিয়া-মেহেরপুর আ লিক মহাসড়কে অসংখ্য গাছ ভেঙ্গে পড়ে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় জরুরী ভিত্তিতে ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার কাজ শেষ করে প্রায় ৭ ঘন্টা পর কুষ্টিয়া-মেহেরপুর সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক করেন বলে জানিয়েছেন কুষ্টিয়া ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মো: জানে আলম।

মিরপুর উপজেলার খয়েরপুর গ্রামের কৃষক জাহিদুল ইসলাম বলেন, ‘আমার সাড়ে তিন বিঘা কলা ক্ষেতের গাছ উপড়ে/ভেঙ্গে ব্যাপক ক্ষতি হয়েছে। এই কলা বাগান প্রস্তুত করতে আমার দেড় লাখ টাকা খরচ হয়েছে।

কুমারখালী আবহাওয়া অফিসের অফিসার ইনচার্জ মামুন আর রশিদ বলেন, ‘শনিবার সকাল সাড়ে ৫টার দিকে ৭ কেটিএফ ঝড় ও ২৫ মিমি বৃষ্টি হয়েছে। প্রায় ১৫ মিনিট ধরে ঝড়-বৃষ্টি হয়েছে। তবে কুমারখালী উপজেলায় ঝড়ের মাত্রা কিছুটা কম থাকলেও মিরপুর, ভেড়ামাড়া, দৌলতপুর ও কুষ্টিয়া সদর উপজেলার অধিকাংশই আক্রান্ত।’

কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সুশান্ত কুমার প্রামানিক বলেন, ‘ঝড়ে আম, জাম, কাঠাল কলা লিচুসহ বিভিন্ন মৌসুমি ফল, এবং উঠতি ধানের ক্ষেতেও বেশ বিরূপ প্রভাব পড়েেেছ। তবে তাৎক্ষণিক ফসলের ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও নির্ণয় করা যায়নি। আমাদের কর্মীরা মাঠ থেকে ফিরলে সম্ভাব্য ক্ষয়ক্ষতির একটা চিত্র পাওয়া যাবে।’

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর