মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৪:০২ পূর্বাহ্ন
ঘোষণা:
পরিবর্তনের অঙ্গীকারে আপনাকে স্বাগতম। সময়ের বহুল প্রচারিত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য  ভিন্নধারার নিউজ পোর্টাল "পরিবর্তনের অঙ্গীকার"। অতি অল্প দিনে পাঠক নন্দিত হয়ে উঠেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের লক্ষে কাজ করছে এক ঝাঁক তরুণ, মেধাবী ও অভিজ্ঞ সংবাদকর্মী। দেশ-বিদেশের সকল খবরাখবর কারেন্ট আপডেট জানাতে দেশের জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদ প্রতিনিধি নিয়োগ চলছে।  ছবিসহ জীবন বৃত্তান্ত (সি ভি)পাঠাতে হবে। ই-মেইল: khalidsyful@gmail.com , মোবাইল : ০১৮১৫৭১৭০৩৪

ইউক্রেনে অভিযান শুরুর পর দেশটির বিভিন্ন অঞ্চল এখন রাশিয়ার নিয়ন্ত্রণে।

নিজস্ব প্রতিবেদক / ১১৬ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : রবিবার, ১ মে, ২০২২, ২:৩৫ পূর্বাহ্ন

ইউক্রেনে অভিযান শুরুর পর দেশটির বিভিন্ন অঞ্চল এখন রাশিয়ার নিয়ন্ত্রণে। 

 

ইউক্রেনে অভিযান শুরুর পর দেশটির বিভিন্ন অঞ্চল এখন রাশিয়ার নিয়ন্ত্রণে। এসব অঞ্চল থেকে রাশিয়া লাখ লাখ টন খাদ্যশস্য লুট করেছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের কৃষি উপমন্ত্রী তারাস ভিসোতস্কি। খবর বিবিসির

স্থানীয় সময় শনিবার ইউক্রেনের জাতীয় টেলিভিশন চ্যানেলে দেওয়া বক্তব্যে এমন অভিযোগ করেন তারাস ভিসোতস্কি। এ সময় তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, রাশিয়ানিয়ন্ত্রিত অঞ্চলের ১৫ লাখ টন খাদ্যশস্যের বেশির ভাগই হয়তো লুট করা হয়েছে। তবে এ অভিযোগ নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি মস্কো।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। অভিযানে ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর উঠে এসেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে। ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর বোমাবর্ষণ ও কৃষ্ণসাগরের নানা বন্দরে অবরোধে জেরে ব্যাহত হয়েছে শস্য উৎপাদন।

খাদ্যশস্য ও ভোজ্যতেল রপ্তানিতে বিশ্বের শীর্ষদেশগুলোর মধ্যে রয়েছে ইউক্রেন। দেশটির ইউরোপের ‘রুটির ঝুড়ি’ হিসেবেও পরিচিতি রয়েছে। রুশ হামলার কারণে ইউক্রেনে শস্য উৎপাদনে ঘাটতি বিশ্ববাজারে খাদ্যের দাম বাড়াবে বলে আশঙ্কা করা হচ্ছে।

যদিও সংকটময় পরিস্থিতির মধ্যেই নিজ দেশের বাসিন্দাদের প্রত্যাশার কথা শুনিয়েছেন উপমন্ত্রী তারাস ভিসোতস্কি। তিনি বলেছেন, উৎপাদনে বাধা এলেও ইউক্রেনীয়রা খাবারের সংকটে ভুগবে না।

এদিকে গত বৃহস্পতিবার ইউক্রেনের ৭১ হাজার টন শস্য নিয়ে একটি জাহাজ রোমানিয়ার কনস্তানতা বন্দর ছেড়েছে। ইউক্রেনের বন্দর শহর ওডেসা রুশ সেনাদের অবরোধের মুখে পড়ায় এখন কনস্তানতা বন্দর থেকেই রপ্তানি কার্যক্রম চালাচ্ছে ইউক্রেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর