মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৭:৩৫ পূর্বাহ্ন
ঘোষণা:
পরিবর্তনের অঙ্গীকারে আপনাকে স্বাগতম। সময়ের বহুল প্রচারিত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য  ভিন্নধারার নিউজ পোর্টাল "পরিবর্তনের অঙ্গীকার"। অতি অল্প দিনে পাঠক নন্দিত হয়ে উঠেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের লক্ষে কাজ করছে এক ঝাঁক তরুণ, মেধাবী ও অভিজ্ঞ সংবাদকর্মী। দেশ-বিদেশের সকল খবরাখবর কারেন্ট আপডেট জানাতে দেশের জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদ প্রতিনিধি নিয়োগ চলছে।  ছবিসহ জীবন বৃত্তান্ত (সি ভি)পাঠাতে হবে। ই-মেইল: khalidsyful@gmail.com , মোবাইল : ০১৮১৫৭১৭০৩৪

চীনের সদিচ্ছা নিয়ে প্রশ্ন বাইডেনের

ঢাকা অফিস / / ৫৮ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১, ২:৫২ অপরাহ্ন

সুইজারল্যান্ডের জেনেভায় বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে শীর্ষ বৈঠক শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে এমন্তব্য করেন তিনি।বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তদন্তকারীদের আবারও প্রবেশের অনুমতি দেওয়া নিয়ে তিনি ‘পুরানো বন্ধু’ চীনের প্রেসিডেন্ট শি জিন পিংকে ফোন করবেন কিনা তা জানতে চাওয়া হয়েছিল।জবাবে বাইডেন বলেন, “একটা বিষয় পরিস্কার করে দিতে চাই- আমরা পরস্পরকে ভালোভাবেই চিনি, আমরা পুরনো বন্ধু নই। এটা শুধুই দায়িত্বপালন।”ডব্লিউএইচওর তদন্তে চীনের সহযোগিতার বিষয়ে সংশয় প্রকাশ করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।তিনি বলেন, “দেখুন, কিছু বিষয় বিশ্ববাসীকে ব্যাখ্যা করে বোঝানোর দরকার নেই, তারা ফলাফল দেখছে। চীন কি আসলেই জানার চেষ্টা করছে, ভাইরাসটির উৎপত্তি কোথায়?”

চীনের উহান শহরে প্রথম শনাক্ত হওয়া কোভিড-১৯ রোগের কারণ এই ভাইরাসের উৎপত্তি খুঁজতে মে মাসে বাইডেন নিজ প্রশাসনকে নির্দেশ দেন। তিনি বলেন, চীনের পরীক্ষাগারের সম্ভাব্য দুর্ঘটনার তত্ত্বসহ সম্ভাব্য বিপরীত তত্ত্বও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো খতিয়ে দেখছে।ডব্লিউএইচওর নেতৃত্বে একটি দল গত জানুয়ারি ও ফেব্রুয়ারিতে চীনের উহান শহরে চার সপ্তাহ অনুসন্ধান চালায়। তাদের সঙ্গে চীনের গবেষকরাও ছিলেন।তদন্ত দলের প্রতিবেদনে বলা হয়, মানবদেহে ভাইরাসটির সংক্রমণ সম্ভবত বাদুর থেকে হয়েছে। পরীক্ষাগারের দুর্ঘটনা থেকে সংক্রমণের তত্ত্ব ‘খুবই অসম্ভব’।তবে কিছু তথ্য গোপন করা হয়েছে বলে বিশেষজ্ঞদের দাবি। যুক্তরাষ্ট্রও বলছে, গবেষণাটি ‘অপর্যাপ্ত’ ও ‘উপসংহারে পৌঁছানোর মতো নয়’।বিষয়টি নিয়ে ‘রাজনীতি’ করা হলে তা তদন্তে ব্যাঘাত ঘটাবে বলে চীন বরাবরই সতর্ক করে আসছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর