মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সংবাদ শিরোনাম
মিন্নীর তৈরি আইল্যাশ রপ্তানি হচ্ছে চীন সহ মধ্য প্রাচ্যের দেশে শিমুলিয়া স্বার্বজনীন মনসা মন্দির ও যুব সমাজের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্যে মূলক সাক্ষাৎ করতে চান কক্সবাজারের প্রতিবন্ধী রেজাউল করিম এস,পি গোলাম সবুরের দিকনির্দেশনায় মাদক, জুয়া, অনলাইন গেম এবং প্রতারকের বিরুদ্ধে সজাগ জেলা পুলিশ নীলফামারী কুষ্টিয়ায় সাংবাদিকের ওপর হামলা, ক্যামেরা ভাংচুর : ২৪ ঘণ্টার আল্টিমেটাম যশোরের অভয়নগরে বসন্ত মেলা অনুষ্ঠিত কক্সবাজার উপজেলা প্রেসক্লাবে দ্বি- বার্ষিক নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র যাচাই বাছাই সম্পন্ন  দৈনিক লিখনী সংবাদ পত্রিকার ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী ও সংবাদিক সম্মেলন-২০২৪ পালিত অভয়নগরে যুবলীগ নেতা মুরাদ হোসেন-কে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা মানবাধিকার অ্যাসোসিয়েশন বগুড়া জেলা কমিটির মাসিক আলোচনা 
ঘোষণা:
পরিবর্তনের অঙ্গীকারে আপনাকে স্বাগতম। সময়ের বহুল প্রচারিত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য  ভিন্নধারার নিউজ পোর্টাল "পরিবর্তনের অঙ্গীকার"। অতি অল্প দিনে পাঠক নন্দিত হয়ে উঠেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের লক্ষে কাজ করছে এক ঝাঁক তরুণ, মেধাবী ও অভিজ্ঞ সংবাদকর্মী। দেশ-বিদেশের সকল খবরাখবর কারেন্ট আপডেট জানাতে দেশের জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদ প্রতিনিধি নিয়োগ চলছে।  ছবিসহ জীবন বৃত্তান্ত (সি ভি)পাঠাতে হবে। ই-মেইল: khalidsyful@gmail.com , মোবাইল : ০১৮১৫৭১৭০৩৪

আ’লীগের শূন্য পদে আসছেন নারীরা

ঢাকা অফিস / / ১২৮ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : সোমবার, ১৪ জুন, ২০২১, ২:২৯ অপরাহ্ন

আওয়ামী লীগের শূন্য পদ নারীদের দিয়ে পূরণ করা হচ্ছে। দলের কেন্দ্রীয় কমিটিসহ সব পর্যায়ের কমিটিতে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে। গত শনিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে অংশ নেওয়া দু’জন নীতিনির্ধারক নেতা গতকাল রোববার সমকালকে জানিয়েছেন, নিবন্ধিত রাজনৈতিক দলের নিবন্ধনের শর্ত পালনের লক্ষ্যেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নির্বাচন কমিশন ৭ জুন আওয়ামী লীগসহ নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছে চিঠি পাঠিয়ে জানতে চেয়েছে- তারা ২০২০ সালের মধ্যে কেন্দ্রীয় কমিটিসহ সব পর্যায়ের কমিটিতে নূ্যনতম ৩৩ ভাগ সদস্যপদ নারী সদস্যদের জন্য সংরক্ষণের শর্ত পালন করছে কিনা। রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা অনুযায়ী, এই তথ্য ৩০ দিনের মধ্যে জানানোর অনুরোধও করা হয়েছে। একই সঙ্গে ওই শর্ত পূরণ না করা হলে তা কেন হয়নি- তার ব্যাখ্যাও ৩০ দিনের মধ্যে দেওয়ার অনুরোধ করা হয়েছে।

আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের বৈঠকে নির্বাচন কমিশনের এই চিঠি নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকে বলা হয়েছে, নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর মধ্যে তুলনামূলক বিচারে একমাত্র আওয়ামী লীগই কেন্দ্রীয় কমিটিসহ সব পর্যায়ের কমিটিতে নূ্যনতম ৩৩ ভাগ সদস্যপদ নারী সদস্যদের জন্য সংরক্ষণের শর্ত পালনের বেলায় এগিয়ে রয়েছে। এ ছাড়া আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠন মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ ও মহিলা শ্রমিক লীগের মাধ্যমে নির্বাচন কমিশনের শর্ত অনেকটাই পূরণ করা হয়েছে। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে নারীর সংখ্যা ২২ ভাগ। এই কমিটিতে পাঁচটি পদ শূন্য রয়েছে। এই পদগুলোতে নারীদের আনা হলে কেন্দ্রীয় কমিটিতে নারীর সংখ্যা ২৫ ভাগ হবে। সেই সঙ্গে আগামীতে কেন্দ্রীয় কমিটিসহ সব পর্যায়ে ৩৩ ভাগ নারী সদস্য আনা হবে।

কয়েকজন শীর্ষ নেতা বলেছেন, মোহাম্মদ নাসিম, অ্যাডভোকেট সাহারা খাতুন ও অ্যাডভোকেট আবদুল মতিন খসরুর মৃত্যুর পর আওয়ামী লীগের ১৭ সদস্যের সভাপতিমণ্ডলীতে তিনটি পদ শূন্য হয়েছে। আ খ ম জাহাঙ্গীর হোসাইন এবং বদর উদ্দিন আহমদ কামরানের মৃত্যুর পর শূন্য হয়েছে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের দুটি পদ। নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর নিবন্ধনের শর্ত পালনের অংশ হিসেবে এই পদগুলোতে নারীদের অন্তর্ভুক্ত করার সম্ভাবনা রয়েছে। আগামী জাতীয় সম্মেলনের আগেই এটি করার সম্ভাবনা রয়েছে। তবে সভাপতিমণ্ডলীর সদস্যপদে তুলনামূলক বিচারে দক্ষ এবং যোগ্য নারী নেতৃত্বের কিছুটা সংকট রয়েছে।

সংসদীয় বোর্ডের বৈঠকে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে ১৩ সদস্যের সংসদীয় বোর্ডের সদস্যদের মধ্যে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, উপদেষ্টা পরিষদের দুই সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ, সভাপতিমণ্ডলীর চার সদস্য শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফরউল্লাহ, ড. আব্দুর রাজ্জাক এবং লে. কর্নেল (অব.) ফারুক খান উপস্থিত ছিলেন।

হলি ফ্যামিলি হাসপাতাল নিয়ে অসন্তোষ প্রধানমন্ত্রীর : আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের বৈঠকে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালে বিরাজমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। এ প্রসঙ্গে বৈঠকে বলা হয়েছে, বিভিন্ন কারণে এই মেডিকেল কলেজ ও হাসপাতালের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। চিকিৎসাসেবার মান অনেকটাই কমে গেছে। বেশ কয়েক মাস ধরে কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের বিষয়টি অনিয়মিত হয়ে পড়েছে।

প্রধানমন্ত্রী বৈঠকে এসব বিষয়ে অসন্তোষ প্রকাশ করেছেন। এ প্রসঙ্গে আলোচনাকালে সিরাজগঞ্জ-২ আসনের এমপি ডা. হাবিবে মিল্লাতের নেতিবাচক ভূমিকা নিয়ে কথা হয়। তিনি রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান ছিলেন। বৈঠকে জানানো হয়, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের কার্যক্রমে গতি আনতে ইতোমধ্যে রেড ক্রিসেন্ট সোসাইটিকে ঢেলে সাজানো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর