শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৯:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সংবাদ শিরোনাম
কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের চিত্র পাল্টে গেছে নওয়াপাড়া পৌরসভার কর্মচারীসহ ৫জনের নামে থানায় অভিযোগ দায়ের করলেন পৌর মেয়র যশোরের অভয়নগরে সাংবাদিক মোঃ আবুল বাসার এর ওপর সন্ত্রাসী হামলা থানায় অভিযোগ অসহায় শারীরিক প্রতিবন্ধী কোহিনুরের কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে ইউপি চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ নওয়াপাড়া প্রেসক্লাবের বার্ষিক বনভোজন ও মিলন মেলা অনুষ্ঠিত দৈনিক লিখনী সংবাদ পত্রিকার বার্ষিক বনভোজন অনুষ্ঠিত অভয়নগরে নওয়াপাড়া খেলোয়াড় কল্যাণ সমিতির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত অভয়নগরে ইজিবাইক চাপায় মাদরাসা ছাত্র নিহত কুষ্টিয়া জেলা গোয়েন্দা পুলিশের বিশেষ অভিযানে প্রতারক চক্রের ৬ সদস্য আটক কুষ্টিয়া জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে ছয় প্রতারক আটক
ঘোষণা:
পরিবর্তনের অঙ্গীকারে আপনাকে স্বাগতম। সময়ের বহুল প্রচারিত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য  ভিন্নধারার নিউজ পোর্টাল "পরিবর্তনের অঙ্গীকার"। অতি অল্প দিনে পাঠক নন্দিত হয়ে উঠেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের লক্ষে কাজ করছে এক ঝাঁক তরুণ, মেধাবী ও অভিজ্ঞ সংবাদকর্মী। দেশ-বিদেশের সকল খবরাখবর কারেন্ট আপডেট জানাতে দেশের জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদ প্রতিনিধি নিয়োগ চলছে।  ছবিসহ জীবন বৃত্তান্ত (সি ভি)পাঠাতে হবে। ই-মেইল: khalidsyful@gmail.com , মোবাইল : ০১৮১৫৭১৭০৩৪

কুষ্টিয়া সুগার মিলের চিনি উধাও ঘটনায় দিনব্যাপী সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ

কুষ্টিয়া অফিস / ২০৬ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : মঙ্গলবার, ৮ জুন, ২০২১, ৫:৪৩ অপরাহ্ন

অঙ্গীকার ডেস্কঃ কুষ্টিয়া সুগার মিলের চিনি উধাও ঘটনায় দিনব্যাপী সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ

কুষ্টিয়া চিনিকলের গুদাম থেকে প্রায় ৫৩ টন চিনি উধাও হওয়ার ঘটনায় শিল্প মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি তদন্ত শুরু করেছে। সোমবার (০৭ জুন) সকাল থেকে তদন্ত দল তাদের কার্যক্রম শুরু করে।
এর আগে রোববার রাতে কুষ্টিয়া চিনিকলে পৌঁছায় তদন্ত দল। শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শিবনাথ রায়কে প্রধান করে গত ৫ জুন গঠিত ৫ সদস্যের এ তদন্ত গঠন করা হয়।

তদন্ত কমিটির সদস্যরা হলেন- যুগ্ম সচিব আনোয়ারুল আলম, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের পরিকল্পনা প্রধান আইনুল হক, উপ-মহাব্যবস্থাপক ইলিয়াছ শিকদার ও ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক হামিদুল ইসলাম।

সোমবার সকালে তারা গুদাম ও স্টোরের দায়িত্বে থাকা বর্তমান ও সাবেক কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কথা বলেন। কুষ্টিয়া সুগার মিল সূত্রে জানা গেছে, চিনি উধাওয়ের ঘটনায় কারও সম্পৃক্ততা রয়েছে কি না এমন সন্দেহভাজন ব্যক্তিদের চিহ্নিত করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত প্রায় ১০ জনের বক্তব্য নিয়েছে তদন্তকারী দল। তারা গুদাম ও স্টোরের বর্তমান ও সাবেক কর্মকর্তা-কর্মচারী। তবে দীর্ঘ সময় ধরে চলা তদন্তে কারও সম্পৃক্ততার প্রমাণ পাওয়া গেছে কি না তা জানা যায়নি।

শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও তদন্ত কমিটির প্রধান শিবনাথ রায় বলেছেন, জুডিশিয়ালি তদন্ত হচ্ছে। সংশ্লিষ্টদের বক্তব্য নেওয়া হচ্ছে। নথি দেখা হচ্ছে, গোডাউন পর্যবেক্ষণ করা হবে। মাঠের কাজ শেষে এখান থেকে প্রতিবেদনের সারবস্তু মন্ত্রণালয়কে জানানো হবে। তদন্তে যদি চিনি নিয়ে অসংগতির সত্যতা পাওয়া যায়, তবে এর সঙ্গে জড়িত প্রত্যেকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সুপারিশ করা হবে।

তদন্ত কমিটির ৫ সদস্য ছাড়াও এ সময় কুষ্টিয়া চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক রাকিবুর রহমান খানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মিলের ব্যবস্থাপনা পরিচালক মো. রাকিবুর রহমান খান বলেন, স্টোরে চিনির হিসাব করার জন্য প্রথমে দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি ৩ জুন প্রতিবেদন জমা দিলে দেখা যায় ৫৩ টন চিনির ঘাটতি আছে। এতে স্টোরকিপার ফরিদুল হককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। প্রাথমিকভাবে তার অপরাধের প্রমাণ পাওয়া গেছে। চিনি উধাও হওয়ার ঘটনায় শনিবার (৫ জুন) রাতে কুষ্টিয়া মডেল থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে।
গত ২ জুন মিলের স্টেটমেন্ট দেখার জন্য তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি ৩ জুন প্রতিবেদন জমা দেয় ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে। স্টেটমেন্টে ১২১ টন চিনি থাকার কথা থাকলেও প্রায় ৫৩ টন ঘাটতি দেখা যায়। এতে দায়িত্বরত স্টোরকিপার ফরিদুল হককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। হদিস না পাওয়া চিনির দাম নির্ধারণ করা হয়েছে ৩৩ লাখ ২০ হাজার টাকা। এসব তথ্য কুষ্টিয়া সুগার মিল সূত্রে জানা গেছে।

কুষ্টিয়া সুগার মিলের একাধিক সূত্র জানায়, কুষ্টিয়া সুগার মিল থেকে চিনি উধাওয়ের ঘটনা নতুন কিছু না। মিলের অসাধু কর্মকর্তারা এসব চিনি বাইরে বিক্রি করে নানা অজুহাত দিয়ে থাকেন। কুষ্টিয়া সুগার মিলের চোরদের একটি সিন্ডিকেট এ ধরনের চুরির সঙ্গে জড়িত বলে জানা যায়। ২০২০ সালের ১৮ নভেম্বর দুর্নীতির দায়ে কুষ্টিয়া চিনিকলের তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক গোলাম মুর্শেদ, চিনিকলের সিবিএ সভাপতি ফারুক হোসেন ও সাধারণ সম্পাদক আনিসুর রহমানকে একযোগে সাময়িক বরখাস্ত করা হয়।

সরেজমিনে চিনিকলের প্রধান ফটকের সামনে গেলে সেখানে কর্তব্যরত নিরাপত্তাকর্মীরা সাংবাদিকদের ভেতরে প্রবেশ করতে দেননি। চিনিকলের ব্যবস্থাপনা পরিচালকের নির্দেশে ভেতরে কোনো সাংবাদিক প্রবেশ করতে পারবেন না বলে জানান নিরাপত্তা কর্মীরা। এ বিষয়ে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রাকিবুর রহমান খান বলেন, ভেতরে তদন্ত কমিটি কাজ করছিল। এ জন্য প্রবেশ নিষেধ ছিল।

গত ১৯ বছরে কুষ্টিয়া চিনিকলে লোকসান হয়েছে ৪২০ কোটি টাকা। ফলে শ্রমিক-কর্মচারী ইউনিয়নের দৌরাত্ম্য, চরম দুর্নীতি, ব্যবস্থাপনায় ক্রুটি ও ক্রমাগত লোকসানে ২০২০-২১ অর্থবছরে মিলে আখ মাড়াই ও চিনি উৎপাদন বন্ধ রয়েছে। গত মৌসুমে ২ ডিসেম্বর কুষ্টিয়া চিনিকলের আখমাড়াই কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। ঐতিহ্যবাহী এ মিলটি বন্ধ থাকায় প্রায় এক হাজার শ্রমিক-কর্মচারী কর্ম হারিয়ে মানবেতর জীবনযাপন করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর