সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০২:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সংবাদ শিরোনাম
কুষ্টিয়ায় দুই ডায়াগনস্টিক সেন্টারকে লাখ টাকা জরিমানা “দৈনিক ফুলতলা প্রতিদিন” পত্রিকার প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী- প্রতিনিধি সম্মেলন ও বার্ষিক বনভোজন অনুষ্ঠিত কাহালু উপজেলা জাতীয় মানবাধিকার অ্যাসোসিয়েশনের ২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত কুষ্টিয়ায় ডিবি পুলিশের অভিযানে মাদক ব্যবসায়ী গ্রেফতার  নীলফামারীর তরুণ সাংবাদিক “” তপন দাস ( লেবু) এর শুভ জন্মদিন আজ বন্দর পাড়া বায়তুল ইজ্জত জামে মসজিদ ও বাহরুল উলুম নূরানী মাদ্রাসার বার্ষিক ধর্মীয় সভা অনুষ্ঠিত সাংবাদিক মোঃ আবুল বাসারের জন্মদিনে পরিবর্তনের অঙ্গীকারের পক্ষ থেকে শুভেচ্ছা কুষ্টিয়া পৌরসভার ২১ নং ওয়ার্ড ছাত্রলীগের কমিটির অনুমোদন পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে ৩৪ জনের কূটনীতিক বহর কক্সবাজারে রোড়ডিভাইডার বসায় যানবাহনে ফিরছে শৃঙ্খলা
ঘোষণা:
পরিবর্তনের অঙ্গীকারে আপনাকে স্বাগতম। সময়ের বহুল প্রচারিত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য  ভিন্নধারার নিউজ পোর্টাল "পরিবর্তনের অঙ্গীকার"। অতি অল্প দিনে পাঠক নন্দিত হয়ে উঠেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের লক্ষে কাজ করছে এক ঝাঁক তরুণ, মেধাবী ও অভিজ্ঞ সংবাদকর্মী। দেশ-বিদেশের সকল খবরাখবর কারেন্ট আপডেট জানাতে দেশের জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদ প্রতিনিধি নিয়োগ চলছে।  ছবিসহ জীবন বৃত্তান্ত (সি ভি)পাঠাতে হবে। ই-মেইল: khalidsyful@gmail.com , মোবাইল : ০১৮১৫৭১৭০৩৪

কুষ্টিয়ায় লকডাউনের ব্যাপারে সিদ্ধান্ত হতে পারে কাল

কুষ্টিয়া অফিস // / ৩৮০ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : সোমবার, ৩১ মে, ২০২১, ৪:৫১ অপরাহ্ন

অঙ্গীকার ডেস্কঃ করোনা রোগী বেড়ে যাওয়ায় সীমান্তবর্তী জেলা হিসেবে কুষ্টিয়াকে ইতিমধ্যে ‘লকডাউন’ করার সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটি। আজ সোমবার দুপুরে মন্ত্রিপরিষদ সচিব জানিয়েছেন, স্থানীয় প্রশাসন সিভিল সার্জন ও প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে লকডাউনের ব্যাপারে স্থানীয়ভাবে সিদ্ধান্ত নিতে পারবে।

এ ব্যাপারে জানতে চাইলে বিকেলে সিভিল সার্জন এইচ এম আনোয়ারুল ইসলাম প্রথম আলোকে বলেন, আগামীকাল মঙ্গলবার সকালে জেলা করোনা প্রতিরোধ কমিটির সভা হবে। ওই সভা থেকে লকডাউনের ব্যাপারে সিদ্ধান্ত আসতে পারে।

এদিকে গতকাল রোববার জেলায় ১৮৪ জনের নমুনা পরীক্ষা করে এক দিনে সর্বোচ্চ ৩৩ জনের করোনা পজিটিভ এসেছে। করোনার দ্বিতীয় ঢেউ আসার পর এটাই কুষ্টিয়ায় সর্বোচ্চ শনাক্তের সংখ্যা। এদিন করোনায় একজন মারাও গেছেন।কুষ্টিয়া জেনারেল হাসপাতাল সূত্র বলছে, হাসপাতালে করোনা পজিটিভ রোগী ভর্তির সংখ্যা বেড়ে যাওয়ায় শয্যাসংখ্যা বাড়ানো হচ্ছে। বর্তমান করোনা ওয়ার্ডের পাশেই ১০ নম্বর ওয়ার্ডকে প্রস্তুত করা হচ্ছে। সেখানে ৩০টি শয্যা রয়েছে। সেখানে আরও শয্যা সংযোজন করা হচ্ছে। এ ছাড়া সন্দেহভাজন রোগীদের জন্য আগে থেকেই ২০টি শয্যা রয়েছে।গতকাল রোববার জেলায় ১৮৪ জনের নমুনা পরীক্ষা করে এক দিনে সর্বোচ্চ ৩৩ জনের করোনা পজিটিভ এসেছে। করোনার দ্বিতীয় ঢেউ আসার পর এটাই কুষ্টিয়ায় সর্বোচ্চ শনাক্তের সংখ্যা।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালে আইসোলেশনে শয্যা রয়েছে ৩৪টি, সেখানে রোগী ভর্তি আছেন ৩২ জন। মাত্র দুটি শয্যা ফাঁকা আছে। এই ওয়ার্ডে ১০টি শয্যার সঙ্গে দুটি করে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহের পয়েন্ট রয়েছে। এর মাধ্যমে একসঙ্গে ২০ জন রোগীকে অক্সিজেন সরবরাহ করা যায়। কেন্দ্রীয় অক্সিজেনে ছয় হাজার লিটার অক্সিজেন মজুত থাকে, যা দিয়ে স্বাভাবিক সময়ে এক সপ্তাহ চলে। আগামী এক সপ্তাহের মধ্যে আরও ২০টি শয্যায় কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহের কাজ চলমান

কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ছোট বড় ৩৪৭টি সিলিন্ডার রয়েছে। এতে সর্বনিম্ন ৬০০ লিটার থেকে সর্বোচ্চ ২ হাজার লিটার পর্যন্ত অক্সিজেনের জোগান দিতে পারে। করোনা ওয়ার্ডে বর্তমানে ১০ থেকে ১২ জনকে সার্বক্ষণিক অক্সিজেন দেওয়া হচ্ছে। হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেনের ব্যবস্থা আছে। বেশি মাত্রায় অক্সিজেন সরবরাহের ১৪টি হাই ফ্লো নাজাল ক্যানুলা (এইচএফএনসি) রয়েছে। তবে তিনটি নষ্ট।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) তাপস কুমার সরকার বলেন, আরও পাঁচটি  হাই ফ্লো নাজাল ক্যানুলা ঢাকা থেকে আনা হচ্ছে। এ ছাড়া যদি কেউ হাসপাতালে স্বেচ্ছায় সরবরাহ করতে চান, সেটাই সাদরে গ্রহণ করা হবে।

কুষ্টিয়া জেলায় এ পর্যন্ত ৫০ হাজার ৯৩৬ জনের নমুনা পরীক্ষা করে ৪ হাজার ৯৪৭ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। মারা গেছেন ১১১ জন। গত ১০ দিনে ১৮৭ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর