বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ১০:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সংবাদ শিরোনাম
চালকলের বর্জ্যের দূষিত পানিতে ৭ মাস বন্ধ স্বাস্থ্যকেন্দ্র দৌলতপুরের চর এলাকায় পল্লী বিদ্যুৎ কর্মকর্তাদের রিভার ক্রসিং টাওয়ার পরিদর্শন উচ্ছেদ করে ক্রয়কৃত জমি দখল! খাজানগরে বাড়িঘর ভাংচুর লুটপাটের অভিযোগ কুষ্টিয়ায় কলেজ শিক্ষার্থীর আত্মহত্যা কুষ্টিয়ায় পিকাপের ধাক্কায় মটরসাইকেল আরোহী নব বধুর মৃত্যু, আহত-২ নিরব প্রশাসন! কুষ্টিয়ায় মেলার নামে চলছে অশ্লীল নৃত্য বসেছে জুয়ার আসর ও অবৈধ লটারী কুষ্টিয়ার দৌলতপুরে সালাম হত্যা! চলছে বাড়ি-ঘরে অগ্নিসংযোগ, হামলা-লুটপাট কুষ্টিয়ায় মোটরসাইকেল ও পিকাপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে ঝরে গেলো নব দম্পত্তির প্রাণ! কুষ্টিয়ার ভেড়ামারায় পূর্ব শত্রুতার জেরে যুবককে কুপিয়েছে প্রতিপক্ষ, আটক-৫ প্রবাসীদের দুর্দশা: দ্রুত পাসপোর্ট পাওয়ার জন্য আকুতি
ঘোষণা:
পরিবর্তনের অঙ্গীকারে আপনাকে স্বাগতম। সময়ের বহুল প্রচারিত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য  ভিন্নধারার নিউজ পোর্টাল "পরিবর্তনের অঙ্গীকার"। অতি অল্প দিনে পাঠক নন্দিত হয়ে উঠেছে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের লক্ষে কাজ করছে এক ঝাঁক তরুণ, মেধাবী ও অভিজ্ঞ সংবাদকর্মী। দেশ-বিদেশের সকল খবরাখবর কারেন্ট আপডেট জানাতে দেশের জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদ প্রতিনিধি নিয়োগ চলছে।  ছবিসহ জীবন বৃত্তান্ত (সি ভি)পাঠাতে হবে। ই-মেইল: khalidsyful@gmail.com , মোবাইল : ০১৮১৫৭১৭০৩৪

জৈব সার উৎপাদনে মহিলাদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

কুষ্টিয়া অফিস // নিজস্ব প্রতিনিধি / ১৮২ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : শুক্রবার, ২৮ মে, ২০২১, ৫:১৪ অপরাহ্ন

কুষ্টিয়া সদর উপজেলা হাটশ হরিপুর ইউনিয়নে কৃষকদের অধিক ফসল উৎপাদনের লক্ষে মহিলাদের জৈব সার উৎপাদনের লক্ষে কৃষি কর্মকর্তাদের উদ্দোগে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।এ সময় উপস্থিত ছিলেন কুষ্টিয়া সদর উপজেলা ১নং হাটশ হরিপুর ইউনিয়নের চেয়ারম্যান ও কুষ্টিয়া জেলা যুব মহিলা লীগের আহ্বায়ক এম সম্পা মাহমুদ।

তিনি এই কর্মশালা মহিলাদের উদ্দেশ্যে দিকনির্দেশনা মূলক বক্তব্য প্রদান করেন।তিনি বলেন মহিলাদের বাড়ী বসে থাকলেই হবে না। মহিলারা এইদেশের জনশক্তির আর এই জনশক্তিকে কাজি লাগিয়ে দেশের অর্থনিতীকে আরো সমৃদ্ধ করা সম্ভব। তিনি বলে আমরা এই প্রশিক্ষণের মাধমে খুব সহজেই জেব সার উৎপাদন করতে পারবো এতে কম খরচে খাদ্য শস্য উৎপাদন করতে পারব।আমাদের দেশে এখন অনেক আধুনিক কৃষকগোষ্ঠী জৈব পদ্ধতিতে চাষাবাদে জন্য অগ্রসর হচ্ছে কিন্তু তাদের চাষাবাদে সহযোগী হিসাবে জৈবসার এবং ফসলের জন্য বালাইনাশক অনেক জরুরী কিন্তু উপযুক্ত প্রশিক্ষণ এবং উপকরণ সহযোগিতা না থাকায় তারা এই জৈবসার এবং বালাইনাশক তাদের ফার্মের জন্য ক্রয় করেন অধিকমূল্য দিয়ে দেশের বিভিন্ন অঞ্চল থেকে। কারিগরি সহযোগিতা এবং উপযুক্ত প্রশিক্ষণ না থাকায় নিজেরাই যেতে পাড়ছে না উৎপাদনে।

এই সকল নব কৃষি উদ্যোক্তাদের জন্যই আমরা আয়োজন করেছি একটি প্রশিক্ষণ, আর এই প্রশিক্ষনে প্রশিক্ষণ দিবেন সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞজন এবং তাদের প্রকল্প সচক্ষে ভিজিট ও করা হবে।এই প্রশিক্ষণ ছোট কৃষি খামার থেকে শুরু করে বড় খামার স্থাপনে সহায়ক ভুমিকা রাখবে এবং নিজেদের ফার্মে নিজেরাই উৎপাদন করতে পাড়বে জৈবসার এবং জৈব বালাইনাশক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর